You are currently viewing কৃষক বন্ধু চেক লিস্ট 2022 নাম বাদ পরবে আপনার ? | Krishak Bandhu Check List 2022

কৃষক বন্ধু চেক লিস্ট 2022 নাম বাদ পরবে আপনার ? | Krishak Bandhu Check List 2022

  • Post author:

কৃষক বন্ধু চেক লিস্ট 2022 : মাননীয় মুখ্যমন্ত্রী রাজ্যের সকল কৃষকদের জন্য সব সময় কিছু না কিছু সুযোগ সুবিধা নিয়ে হাজির হয় । আর আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী কৃষক ভাইদের জন্য ঠিক এইরকম একটি প্রকল্পের সূচনা করেছিলেন যার নাম ‘ কৃষক বন্ধু প্রকল্প ‘ ( Krishak Bandhu Scheme ) । এই প্রকল্পের মাধ্যমে আমাদের রাজ্যের সকল ছোটো বড়ো কৃষক সরকারি সুযোগ সুবিধার আওতায় আসতে পারবেন । আমাদের সকল ছোটো বড়ো কৃষক বিভিন্ন সময় বিভিন্ন ক্ষতির মুখে পড়লে তার ক্ষতি পূরণের দায় ভার নেবে পশ্চিমবঙ্গ সরকার। আমাদের প্রকল্পের অধীনে যে সময় কৃষক বন্ধু থাকবেন তাদের রাজ্য সরকারের তরফ থেকে জীবন বীমার দায়ীত্ব নিয়ে থাকবে আমাদের সরকার।

প্রকল্পের নাম কৃষক বন্ধু ( Krishak bondhu 2022 )
রাজ্যর নামপ্শ্চিমবঙ্গ
ভাতার পরিমান ৪,০০০ টাকা – ১০,০০০ টাকা
আবেদনকারী রাজ্যের কৃষক
অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu.net
হেল্পলাইন নাম্বার +91 8597974989 / +91 6291720406
হেল্পলাইন ইমেল [email protected]
Details of Krishak Bandhu Prakalpa 2022

কৃষক বন্ধু প্রকল্পে কি কি সুবিধা পাবেন ? | What is Kishak Bandhu ?

যে সকল ছোটো বড়ো চাষী ‘ কৃষক বন্ধু ‘ ( Krishak Bandhu Check List 2022 ) প্রকল্পের অধীনে থাকবেন তাদের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে মাসিক ভাতার সাথে দেওয়া হবে জীবন বীমার মত সুযোগ সুবিদা । যে সমস্ত কৃষক ১ একর ( ৩ বিঘা) বা তার বেশি জমি চাষ করে থাকেন তিনি এই প্রকল্পের আওতায় পাবেন ১০,০০০ ( দশ হাজার টাকা ) বাৎসরিক । এর পাশাপাশি যে সমস্ত ছোটো চাষী ১একর ( ৩ বিঘা ) এর কম জমির চাষ করে থাকেন তারা কৃষক বন্ধু প্রকল্পের অধীনে মাসিক ৪,০০০ ( চার হাজার ) টাকা পাবেন । কৃষক বন্ধু ( কৃষক বন্ধু চেক লিস্ট 2022 ) প্রকল্পের আওতায় থাকা চাষীরা আরো সুযোগ পাবেন যেগুলো হলো খুব খরচে সরকারি ভর্তুকি সহ রাসায়নিক সার , ঔষধ এবং বীজ কিনতে পারবেন। এছাড়াও যদি ১৮ থেকে ৬০ বছরের কোনো কৃষকের অকাল মৃত্যু হয় তবে তার পরিবারকে সরকারি সাহায্য করা হবে এবং তার পরিবার এককালীন ২ লক্ষ্য টাকা দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে।

কৃষক বন্ধু চেক লিস্ট 2022
ইমেজ কপিরাইট : anandabazar

কেন নাম বাদ দেওয়া হবে কৃষক বন্ধু চেক লিস্ট 2022 থেকে ? | Krishak Bandhu Check List 2022

কৃষক বন্ধু প্রকল্পের অধীনে যে সমস্ত কৃষক ইতি মধ্যেই যুক্ত হয়েছেন অথবা আগে থেকেই যুক্ত ছিলেন টাকাও পেয়েছেন তাদের জন্য দারুন একটি খারাপ খবর নিয়ে এসেছে রাজ্য কৃষি দপ্তর । এইবার আপনার নাম পরবর্তী কৃষক বন্ধু চেক লিস্ট ২০২২ এ না থাকতেও পারে । রাজ্য কৃষি দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে এইবার কৃষক বন্ধু প্রকল্পের সাথে KYC করতে হবে। যাদের KYC সম্পূর্ণ থাকবে না তাদের নাম বাদ পড়তে পারে কৃষক বন্ধু প্রকল্প থেকে।
এই KYC সকলকে করতে হবেনা বলেও জানিয়েছে রাজ্য কৃষি দপ্তর । যাদের KYC সম্পূর্ণ নেই তাদেরকে বি. ডি.ও ( B.D.O ) থেকে ডাক পাঠানো হবে এবং তাদের KYC সম্পূর্ণ করানো হবে। KYC সম্পূর্ণ করতে কৃষকের আঁধার কার্ড , ব্যাংক অ্যাকাউন্ট, মোবাইল নাম্বার এবং PAN কার্ড জেরক্স লাগবে বলে জানিয়ে রাজ্য কৃষি দপ্তর ।

অন্য খবর দেখুন :

সবার সাথে শেয়ার করুন

Leave a Reply