You are currently viewing কেন্দ্রীয় CISF বাহিনীতে প্রচুর শূন্যপদে নিয়োগ । CISF recruitment 2022
কেন্দ্রীয় CISF বাহিনীতে প্রচুর শূন্যপদে নিয়োগ

কেন্দ্রীয় CISF বাহিনীতে প্রচুর শূন্যপদে নিয়োগ । CISF recruitment 2022

  • Post author:

নিজস্ব প্রতিবেদন: সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF) হল ভারতের কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর অন্যতম। CISF হল ভারতের আধাসামরিক বাহিনীতে একটি অনন্য সংস্থা, যা সমগ্র ভারত জুড়ে অবস্থিত 300 টিরও বেশি শিল্প ইউনিট, সরকারী অবকাঠামো প্রকল্প এবং সুযোগ-সুবিধা এবং স্থাপনাগুলিতে নিরাপত্তা কভার প্রদানের জন্য কাজ করে। এবার আমাদের পশ্চিমবঙ্গের সকল চাকরি প্রার্থীদের জন্য একটি সুখবর এই CISF বাহিনীতে চাকরির সুযোগ ( CISF recruitment 2022 ) এর বিজ্ঞপ্তি কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে। এই বিষয়ে বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল:-

কোন কোন পদে নিয়োগ করা হচ্ছে? শিক্ষাগত যোগ্যতা কি? শারীরিক যোগ্যতা কি? বয়স সীমা কত? মোট বেতন কত? | How to apply CISF recruitment 2022 ?

নিয়োগপদ: হেড কনস্টেবল (Head Constable) শুধুমাত্র পুরুষ প্রার্থীদের জন্য

বিভাগ: প্রতিরক্ষা (Defense)

শূন্যপদ: 1149

চাকরির ধরন: স্থায়ী কেন্দ্রীয় সরকারি চাকরি

শিক্ষাগত যোগ্যতা: প্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। সেটা অনলাইন ফরম জমা করার আগেই পাশ করে থাকতে হবে। কিংবা কোনো সমতুল্য যোগ্যতা প্রার্থীর থাকতে হবে।

বয়সসীমা: জেনারেল (General) প্রার্থীদের বয়স সীমা 04.03.2022 তারিখের মধ্যে 18 থেকে 23 বছরের মধ্যে হতে হবে। অর্থাৎ প্রার্থীদের জন্ম তারিখ 05.03.1999 থেকে 04.03.2004 তারিখের মধ্যে হতে হবে। বাকি সংরক্ষিত বিভাগের প্রার্থীরা (Reserve Category) সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। ST ও SC ক্যাটাগরির প্রার্থীরা 5 বছরের ছাড় পাবেন। OBC ক্যাটাগরির প্রার্থীরা 3 বছরের ছাড় পাবেন। Ex-Servicemen প্রার্থীরা 3 বছরের ছাড় পাবেন।

মাসিক বেতন: Pay Level 3 অনুযায়ী (Rs.21,700 টাকা থেকে 69,100 টাকা পর্যন্ত) এর সঙ্গে সঙ্গে প্রার্থীরা অন্যান্য কেন্দ্র সরকারের যেসব ভাতা (Allowance) গুলি থাকে সেইগুলিও পেয়ে যাবে। এই CISF পদে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

শারীরিক যোগ্যতা: জেনারেল (General), SC, OBC প্রার্থীদের জন্য উচ্চতা হতে হবে 170cm।
এবং বুক হতে হবে 80 থেকে 85cm এর মধ্যে, এবং নূন্যতম বুক আরো 5cm সম্প্রসারণ করতে হবে। এছাড়া পাহাড়ি এলাকার প্রার্থীরা যেমন গারোয়ালি,কুমায়ুন,হিমাচল প্রদেশ,গোর্খা,ডোগরা, মারাঠা, সিকিমিস,লাদাখ, কাশ্মীর ভ্যালি জম্মু-কাশ্মীরের এবং উত্তর-পূর্ব রাজ্যের প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা 165cm হতে হবে এবং বুক হতে হবে 78 থেকে 83 cm এর মধ্যে, নূন্যতম বুক আরো 5cm সম্প্রসারণ করতে হবে। এছাড়া ST বা আদিবাসী, মিজোস এবং নাগাস প্রার্থীদের জন্য উচ্চতা হতে হবে 162.5cm।এবং বুক হতে হবে 77 থেকে 82cm এর মধ্যে, এবং নূন্যতম বুক আরো 5cm সম্প্রসারণ করতে হবে।

নিয়োগের পদ্ধতি: প্রার্থীদের প্রথমে PET অর্থাৎ Physical Efficiency Test এবং PST অর্থাৎ Physical Standard Test এর জন্য ডাকা হবে।
Physical Efficiency Test এর ক্ষেত্রে প্রার্থীকে 5km দৌড় 24 মিনিটে শেষ করতে হবে।Physical Standard Test এর ক্ষেত্রে যেইসব প্রার্থীরা Height Bar Test এবং PET অর্থাৎ দৌড়ের Test এ সক্ষম হবে অফিসারদের বোর্ড দ্বারা তাদের উচ্চতা, বুক এবং ওজনের জন্য স্ক্রীন করা হবে। PET এবং PST পরীক্ষায় সক্ষম হলে প্রার্থীদের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে হবে কম্পিউটার Based (CBT) Mode এ Objective Type অর্থাৎ MCQ (সিলেবাস সম্পর্কে জানার জন্য নিচে দেওয়া অফিসিয়াল নোটিশ লিংকে ক্লিক করবেন)

আবেদনের পদ্ধতি: আবেদন অনলাইনে করতে হবে। প্রার্থীরা আবেদন করার আগে নীচে দেওয়া অফিসের নোটিশ লিংকে ক্লিক করে নোটিশ টি ডাউনলোড করে নিন এবং নোটিশটি ভালো করে পড়ে নিন তারপর আবেদন করবেন। তারপর CISF এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন www.cisfrectt.in (অফিশিয়াল ওয়েবসাইটের লিংকটি নিচে দেওয়া হল)। প্রার্থী যদি নতুন ইউজার হয়ে থাকে তাহলে প্রথমে তাকে রেজিস্ট্রেশন কমপ্লিট করতে হবে। তারপর প্রার্থীকে তার সঠিক তথ্য দিয়ে ফর্মটি ফিলাপ করতে হবে এবং পেমেন্ট প্রসেস সম্পূর্ণ করতে হবে। এবং শেষে ফর্মটি সাবমিট করতে হবে।

আবেদনের শেষ তারিখ: 04.03.2022

আবেদনের মূল্য: General ক্যাটেগরির জন্য 100 টাকা। এবং SC,ST,PWD,ESM ক্যাটেগরির জন্য কোন আবেদন মূল্য লাগবেনা। প্রার্থীদের এডমিট কার্ড পরীক্ষার 10 দিন আগে বিতরণ করা হবে।

আরও পড়ুন  : নতুন বছরে WBPSC 2022 তে নিয়োগ শুরু হল , কিভাবে আবেদন করবেন ?

( অফিসিয়াল বিজ্ঞপ্তিটি দেখার জন্য নিচে দেওয়া অফিসিয়াল নোটিশ লিংক-এ ক্লিক করুন। তার সাথে আপনাদের সুবিধার জন্য নিচে রেজিস্ট্রেশন লিংক, লগইন লিংক, এবং অফিশিয়াল ওয়েবসাইট লিংকও দেওয়া হল )

Official notice:-  নোটিস ডাউনলোড করুনRegistration link:- নতুন প্রার্থী হলে প্রথমে রেজিস্ট্রেশন করুনLogin link:- লগইন করুন Official website:- অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার জন্য এখানে ক্লিক করুন
সবার সাথে শেয়ার করুন

Leave a Reply