You are currently viewing Ration Card Pdf Download : ডিজিটাল রেশন কার্ড  ও ফর্ম কিভাবে ডাউনলোড করবেন ২০২২ ? |
Image : Anandabazar

Ration Card Pdf Download : ডিজিটাল রেশন কার্ড ও ফর্ম কিভাবে ডাউনলোড করবেন ২০২২ ? |

  • Post author:

Ration Card Pdf Download : আজকে আমরা আপনাদের জন্য আরও একটি দারুন প্রতিবেদন নিয়ে হাজির । আজকের প্রতিবেদনে আমি আপনাদের জানাবো আপনি কিভাবে অনলাইনে আপনার মোবাইল ফোন দিয়ে রেশন কার্ডের ( khadya sathi form ) সমস্ত কাজ খুব সহজেই করতে পারবেন । আপনাকে রেশন কার্ড সংশোধন ( ration card correction form pdf ) , নতুন রেশন কার্ড আবেদন অথবা রেশন কার্ড পরিবর্তন বা ডিজিটাল রেশন কার্ড ডাউনলোড করতে পারবেন ।

আলোচনার বিষয় Ration Card Pdf Download
রাজ্যের নাম ওয়েস্ট বেঙ্গল
অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in
Ration Card Pdf Download 2022

প্শ্চিমবঙ্গের সমস্ত নাগরিক আজকের প্রতিবেদন দেখার পর রেশন কার্ড ( khadya sathi form ) নিয়ে মনের ভিতর জমে থাকা সমস্ত প্রশ্নের উত্তর ( Ration Card Pdf Download ) পেয়ে যাবেন। আমরা আজকের প্রতিবেদনে রেশন কার্ডের ভুল সংশোধন করতে কোন ফর্ম ফিলাপ করবেন কোথায় জমা করবেন বা নাম পরিবর্তন করতে (ration card name add form ) , নতুন সদস্য পরিবারে অ্যাড করতে কোন ফর্ম দিয়ে আবেদন করবেন তার সমস্ত তথ্য দেওয়া হবে ।

তাড়াতাড়ি পড়ুন

Ration Card Form 3 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

রেশন কার্ডের এই তিন নম্বর ফর্ম ( Ration Card Form 3 ) আপনার যদি পরিবারে একজনেরও ডিজিটাল রেশন কার্ড না থাকে তখন এই ফর্ম আপনাকে পুরন করতে হবে । এই তিন নম্বর ফর্ম আপনাকে পরিবারের ডিজিটাল রেশন কার্ড তৈরি করতে সাহায্য করবে । আপনার পরিবারের সকলের যদি এখনও সেই পুরনো রেশন কার্ড থেকে থাকে তবে আজকেই আপনি ডিজিটাল রেশন কার্ডের আবেদন করে ফেলুন । আপনি যদি এখনো না আবেদন করে থাকেন তবে এই সুজগে করে ফেলুন না হলে পরবর্তী সময় আপনাকে সমস্যাতে পরতে হতে পারে । পুরনো রেশন কার্ড গুলি মুলত এই সময় বাতিল হতে শুরু করেছে । আপনি নিজের মোবাইল থেকে অনলাইনে ডিজিটাল কার্ড আবেদন করতে নিচের লিঙ্কে ক্লিক করুন অথবা আপনি অফলাইনে ফর্ম ফিলাপ করে নিজের নিকটবর্তী বি.ডি.ও অথবা দুয়ারে সরকার কাম্পে জমা করতে পারবেন । নীচে অনলাইনে আবেদনের লিঙ্ক ও অফলাইন ফর্ম ডাউনলোড করার লিঙ্ক দেওয়া হল ।

ওনলাইনে আবেদন করতে এখনে ক্লিক করুন – Ration Card Form 3 Online Apply
সরাসরি ৩ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন – Ration Card Form 3 PDF Download Rural Area
Download For Urban Area

Ration Card Form 4 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

ধরুন আপনার পরিবারের কিছু সদস্য ইতিমধ্যেই ডিজিটাল রেশন কার্ড পেয়েছেন কিন্তু এমন কিছু সদস্য রয়ে গেছেন যাদের ডিজিটাল রেশন কার্ড আবেদন করেছিলেন তবে তা এখনো আসেনি । যদি এই রকম কোন সমস্যার মধ্যে আপনি থাকেন তাহলে আপনাকে এই রেশন কার্ড র ফর্ম নম্বর ৪ ( Ration Card Forn 4 ) আপনাকে পুরন করে জমা করতে হবে । আপনার জন্য রইলো স্বস্তির খবর এই যে আপনি চাইলে এই ফর্ম অনলাইনে পুরন করে জমা করতে পারবেন । এছারাও আপনি চাইলে অফলাইনে এই ফর্ম পূরণ করে নিজের B.D.O তে বা দুয়ারে সরকার কাম্পে ( Duare Sarkar 2022 ) জমা করতে পারবেন ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 4 Online Apply
সরাসরি 8 নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুনRation Card Form 4 PDF Download

Ration Card Pdf Download
Ration Card Pdf Download

Ration Card Form 5 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

রাজ্যর প্রায় অনেক বাসিন্দার রেশন কার্ডে কিছু না কিছু ভুল হয়েছে ( ration card name add form ) । যাদের রেশন কার্ডের মত জরুরি একটি কাগজে ভুল আছে তাদের সমসার শেষ নেই । এখন আপনার চিন্তার কোন কারন নেই আপনি খুব সহজেই রেশন কার্ড র ভুল সংশোধন করতে পারবেন । আপনার রেশন কার্ডে যদি নাম , ঠিকানা , বয়সের মত কোন কিছু ভুল থাকে ( ration card correction online in up ) তবে আপনাকে রেশন কার্ড ফর্ম নম্বর ৫ ( Ration Card Form 5 ) আপনাকে পূরণ করে জমা করতে হবে ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 5 Online Apply
সরাসরি ৫ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন : Ration Card Form 5 PDF Download

Ration Card Form 6 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

আপনি আপনার রেশন দোকান নিয়ে সমস্যায় ভুগছেন ? আপনার রেশন দোকান অথবা কেরসিন দোকান অনেকটা দূরে ? যাতায়াতের সমস্যা অথবা আপনার যদি অন্য কোন কারণ থেকে থাকে তাহলে খুব সহজেই আপনি আপনার বর্তমান রেশন দোকান বা কেরোসিন তেলের দোকান পরিবর্তন ( khadya sathi form ) করতে পারবেন । কেরোসিন তেলের দোকান বা রেশন দোকান পরিবর্তন করতে ( Ration Card Pdf Download ) আপনাকে সেইরকম কোন ঝামেলা পোয়াতে হবে না । আপনি চাইলে ৬ নম্বর ফর্ম পূরণ করে খুব সহজে রেশন দোকান পরিবর্তন করতে পারবেন । অনলাইনে এই ফর্ম ফিলাপ করতে আপনাকে ওফিসিয়াল ওয়েবসাইট ভিসিট করতে হবে । নীচে দেওয়া সরাসরি লিঙ্কে ক্লিক করে অনলাইন আবেদন সম্পূর্ণ করতে পারেন । অফলাইনে এই আবেদন সম্পূর্ণ করতে নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করে ফর্ম ডাউনলোড করে তা জমা করতে পারেন বি.ডি.ও বা দুয়ারে সরকার কাম্পে ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 6 Online Apply
সরাসরি ৬ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন : Ration Card Form 6 PDF Download

Ration Card Form 7 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

Ration Card Form 7 ব্যাবহার করা হয় মূলত যদি আপনার পরিবারের কোন বেক্তির কার্ড যদি সারেন্ডার করতে চান তখন । আপনার পরিবারের কোন বেক্তির মৃত্যু হয়েছে অথবা আপনার পরিবারের কোন রেশন কার্ড সাবসিডিস থেকে নন সাবসিডিস এ পরিবর্তন করতে চাইলে আপনাকে রেশন কার্ডের ৭ নম্বর ফর্ম পূরণ করতে হবে । রেশন কার্ডের ফর্ম ( ( khadya sathi form ) ) আপনি চাইলে অনলাইনে পূরণ করতে পারেন অথবা অফলাইনে পূরণ করে তা জমা করতে পারেন ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 7 online apply
সরাসরি ৭ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন : Ration Card Form 7 PDF Download

Ration Card Form 8 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

আপনার পরিবারে ডিজিটাল রেশন কার্ড যদি RKSY II হয়ে থাকে এবং আপনি এখন চাইছেন যে এই রেশন কার্ড পরিবর্তন করবেন ? তাহলে আপনি এই রেশন কার্ড খুব সহজেই পরিবর্তন করতে পারবেন । পরিবর্তন করতে আপনাকে তেমন কিছুই করতে হবে না । আপনি অতি সহজেই RKSY II কার্ড থেকে RKSY I এ পরিবর্তন করতে পারবেন । যেকোনো RKSY-II কার্ড RKSY-I এ পরিবর্তন করতে হলে আপনাকে ফর্ম নম্বর ৮ ( Ration Card Form 8 ) পূরণ করতে হবে । এই ফর্মটি অনলাইনেও ফিলাপ করতে পারবেন এবং অফলাইনেও । এই ৮ নং অনলাইন বা অফলাইনে পূরণ করতে হলে আপনাকে মনে রাখতে হবে এখানে দুইটি ফর্ম রয়েছে যেখানে একটি পঞ্চায়েত ( Rural ) এলাকার জন্য এবং আরেকটি পৌরসভা ( Urban ) এলাকার জন্য । আপনি যে এলাকায় বসবাস করছেন সেই অনুযায়ী ফর্ম ( Ration Card Pdf Download ) পূরণ করবেন । আপনি যদি পঞ্চায়েত এলাকাতে বাস করেন তবে RURAL ফর্ম এবং পৌরসভা এলাকায় বাস করলে URBAN ফর্ম পূরণ করে জমা করুন ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 8 online apply
সরাসরি ৮ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন Ration Card Form 8 PDF Download ( Rural )
Ration Card Form 8 PDF Download ( Urban )

Ration Card Pdf Download
Ration Card Pdf Download

Ration Card Form 9 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

যদি আপনার বা আপনার পরিবারের খাদ্যসাথির ডিজিটাল কার্ড কোন কারন বসত হারিয়ে গিয়ে থাকে বা নষ্ট হয়ে যায় তাহলে আপনি নতুন একটি খাদ্যসাথি কার্ড পাওয়ার জন্য আবেদন জানাতে পারবেন । ডিজিটাল রেশন কার্ডের ডুপ্লিকেট আরেকটি কার্ড পাওয়ার জন্য আপনাকে Ration Card Form 9 পূরণ করে জমা করতে হবে । আপনি অনলাইন বা অফলাইন দুই উপায়ে আপনার আবেদন সম্পূর্ণ করতে পারবেন ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 9 online apply
সরাসরি ৯ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন Ration Card Form 9 PDF Download

Ration Card Form 10 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

আপনি আপনার রেশন কার্ড যদি ভর্তুকি বিহীন করতে চান তাহলে আপনি খুব সহজেই ভর্তুকি যুক্ত রেশন কার্ডকে অনলাইনে আবেদন করে অথবা অফলাইনের মাধ্যমে আবেদন করে ভর্তুকি যুক্ত রেশন কার্ড থেকে ভর্তুকি বিহীন করে ফেলতে পারবেন । এই কাজটি আপনাকে করতে হলে আপনাকে রেশন কার্ড ফর্ম নং ১০ পূরণ করে জমা করতে হবে । আপনি যদি অনলাইনে এই ফর্ম পূরণ করতে চান তাহলে নিচের লিংকে ক্লিক করে করতে পারবেন । অফলাইনে ফর্ম ডাউনলোড করার জন্য নিচের PDF ডাউনলোড অফসানে ক্লিক করতে পারেন ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 10 online apply
সরাসরি ১০ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন Ration Card Form 10 PDF Download

Ration Card Form 13 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

আপনার পরিবারের যদি এমন কোন বেক্তির বা আপনার পরিবারের সমস্ত বেক্তির কোন কারনে রেশন দোকান বা কেরোসিন দোকান পরিবর্তন করতে চাইছেন তাহলে সহজেই পরিবর্তন করতে এখনি Ration Card Form 13 এই ফর্ম পূরণ করে জমা করুন । এই Ration Card Form 13 ফর্ম অফলাইনে জমা করতে পারেন এবং অনলাইনেও পারেন । নীচে অনলাইনে ফিলাপের লিঙ্ক সহ অফলাইনে ফিলাপ করার লিঙ্ক দেওয়া হল ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 13 online apply
সরাসরি ১৩ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন Ration Card Form 13 PDF Download

Ration Card Form 14 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

পরিবারের কোন সদস্য যদি চান যে সে পুরনো পরিবার থেকে বেরিয়ে অন্য কোন একটি পরিবারের সাথে জুক্ত হতে তাহলে Ration Card Form 14 এই ফর্ম পূরণ করে জমা করতে হবে । আপনি যদি চান আগের ফর্ম গুলির মতো এই ফর্ম অনালাইন অথবা অফলাইন দুই ভাবেই পূরণ করে জমা করতে পারেন ।

অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 14 online apply
সরাসরি ১৩ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন Ration Card Form 14 PDF Download

Ration Card Pdf Download
Ration Card Pdf Download 2022

Ration Card Form 15 কি কাজে লাগে ? কোথায় পাওয়া যাবে এই ফর্ম ? | | Ration Card Pdf Download

পরিবারে ডিজিটাল রেশন কার্ড থাকা সত্তেও একজনেরও রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক না থাকে তখন এই ১৫ নং ফর্ম ফিলাপ করে জমা করতে হবে সেই পরিবারকে । মনে রাখবেন পরিবারের যদি একজনেরও আধার কার্ড লিঙ্ক থেকে থাকে তারা কিন্তু এই ফর্ম ফিলাপ করতে পারবেন না । অনলাইন ও অফলাইন উভয় ভাবেই এই ফর্ম ফিলাপ করা সম্ভব । অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন Ration Card Form 15 online apply
সরাসরি ১৩ নং ফর্ম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন Ration Card Form 15 PDF Download

এখানে বর্ণিত সকল ফর্ম অনলাইন এবং অফলাইন দুই ভাবে ফিলাপ করে জমা করা সম্ভব । আপনি যদি অনলাইনে ফর্ম ফিলাপ করতে চান তাহলে অবশ্যই আপনার রেশন কার্ড ও আধার কার্ডের সাথে মোবাইল নাম্বার লিঙ্ক থাকতে হবে । অফলাইনে যে সমস্ত ফর্ম ফিলাপ করবেন সেগুলি নিজের বি.ডি.ও / এস.ডি.ও অফিস অথবা দুয়ারে সরকার কাম্পে ( Duare Sarkar 2022 ) জমা করতে হবে ।

আপনার E Digital Ration Card ডাউনলোড করুন এখনি ।

আরও খবর পরুন :

সবার সাথে শেয়ার করুন

Leave a Reply