You are currently viewing নতুন বছরে SSC পদে চাকরির সুযোগ | SSC CHSL recruitment 2022

নতুন বছরে SSC পদে চাকরির সুযোগ | SSC CHSL recruitment 2022

  • Post author:

নিজস্ব প্রতিবেদন: স্টাফ সিলেকশন কমিশন (SSC) হল ভারত সরকারের আওতায় থাকা একটি সংস্থা যা ভারত সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে এবং অধীনস্থ অফিসে বিভিন্ন পদের জন্য কর্মী নিয়োগ করে। এবার এই স্টাফ সিলেকশন কমিশনের CHSL অর্থাৎ combined higher secondary level exam-এর দ্বারা এই সরকারের অধীনে থাকা মন্ত্রণালয়, বিভাগ ও অফিসগুলিতে বহু শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।এর সম্বন্ধে আরো বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল ( SSC CHSL recruitment 2022 )।

কোন কোন পোস্টে নিয়োগ করা হচ্ছে? শিক্ষাগত যোগ্যতা কি লাগবে? বয়স সীমা কত? আবেদনের তারিখ?

নিয়োগ পদের নাম : লোয়ার ডিভিশনাল ক্লার্ক, জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, সর্টিং অ্যাসিস্ট্যান্ট, এবং ডাটা এন্ট্রি অপারেটর।

শিক্ষাগত যোগ্যতা : লোয়ার ডিভিশনাল ক্লার্ক, জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, সর্টিং অ্যাসিস্ট্যান্ট এই সব পদে আবেদন করার জন্য প্রার্থীদের শুধুমাত্র যে কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চমাধ্যমিক পাশ করা থাকতে হবে। এছাড়া ডাটা এন্ট্রি অপারেটর (Data entry Operator /DEO Grade ‘A’) যেটির নিয়োগ হবে Comptroller and Auditor General of India(C&AG)-এর অফিসে, এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের অবশ্যই বিজ্ঞান বিভাগে গণিত বিষয়টির সঙ্গে উচ্চমাধ্যমিক পাশ করা থাকতে হবে। এবং এখানে বলে দেওয়া যাক যেসব প্রার্থীদের উচ্চমাধ্যমিক এখনো চলমান রয়েছে তারা যদি ০৭.০৩.২০২২ তারিখের মধ্যে নিজের উচ্চমাধ্যমিক কমপ্লিট করতে পারে তাহলে সে এখানে আবেদন করতে পারবে।

বয়স সীমা : নূন্যতম ১৮ উর্ধতম ২৭ বছর বয়স হতে হবে। এখানে বয়স ০১.০১.২০২২ তারিখ অনুযায়ী গণনা করা হবে অর্থাৎ প্রার্থীর জন্ম তারিখ ০২.০১.১৯৯৫ থেকে ০১.০১.২০০৪-এর মধ্যে হতে হবে। এছাড়াও সংরক্ষিত ক্যাটাগরি যেমন-SC ও ST ক্যাটাগরির প্রার্থীদের জন্য ৫ বছরের ছাড় থাকবে। OBC ক্যাটাগরির প্রার্থীদের জন্য ৩ বছরের ছাড় থাকবে। এছাড়া প্রতিবন্ধী বা PWD (Persons with disabilities) Unreserved ক্যাটাগরির প্রার্থীদের জন্য ১০ বছরের ছাড় থাকবে। PWD OBC ক্যাটাগরির প্রার্থীদের জন্য ১৩ বছরের ছাড় থাকবে। PWD SC ও ST ক্যাটাগরির প্রার্থীদের জন্য ১৫ বছরের ছাড় থাকবে। এছাড়া Ex-servicemen ক্যাটাগরির প্রার্থীদের জন্য ৩ বছরের ছাড় থাকবে।

আবেদন জমা করার তারিখ:-০১.০২.২০২২ থেকে ০৭.০৩.২০২২

SSC CHSL চাকরিতে মাসিক বেতন কত ? SSC CHSL recruitment 2022

মাসিক বেতন : লোয়ার ডিভিশনাল ক্লার্ক, জুনিয়ার সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট পদের জন্য এখানে pay Level ২ অনুযায়ী মাসিক বেতন দেওয়া হবে ১৯৯০০ টাকা থেকে ৬৩২০০ টাকা। এছাড়া পোস্টাল অ্যাসিস্ট্যান্ট, সর্টিং অ্যাসিস্ট্যান্ট পদের জন্য এখানে pay Level ৪ অনুযায়ী মাসিক বেতন দেওয়া হবে ২৫৫০০ টাকা থেকে ৮১১০০ টাকা। এছাড়া ডাটা এন্ট্রি অপারেটর (DEO) পদের জন্য এখানে pay Level ৪ অনুযায়ী মাসিক বেতন দেওয়া হবে ২৫৫০০ টাকা থেকে ৮১১০০ টাকা, এবং এখানে pay Level ৫ অনুযায়ী মাসিক বেতন দেওয়া হবে ২৯২০০ টাকা থেকে ৯২৩০০ টাকা। আর ডাটা এন্ট্রি অপারেটর (Grade ‘A’-এর জন্য) এখানে pay Level ৪ অনুযায়ী মাসিক বেতন দেওয়া হবে ২৫৫০০ টাকা থেকে ৮১১০০ টাকা।

আবেদন এর মূল্য কত এবং আবেদন কিভাবে করতে হবে ? | How To Apply SSC CHSL Govt Job 2022

আবেদনের পদ্ধতি : এই আবেদনটি সম্পূর্ণ অনলাইন মাধ্যমে করতে হবে। এবং আবেদনটি SSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে করতে হবে। প্রার্থীরা যদি SSC-এর অফিসিয়াল ওয়েবসাইটে নতুন হয়ে থাকে তাহলে সর্বপ্রথম তাদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে তারপর SSC CHSL Exam-এর জন্য আবেদন করতে হবে (আপনাদের সুবিধার জন্য SSC-এর অফিসিয়াল ওয়েবসাইটের লিংকটি নিচে দেওয়া হল )।

আবেদন মূল্য : এখানে শুধুমাত্র General এবং OBC ক্যাটেগরির পুরুষ প্রার্থীদের জন্য ১০০/- টাকা আবেদন মূল্য লাগবে, কিন্তু General এবং OBC ক্যাটেগরির মহিলা প্রার্থীদের জন্য কোনো আবেদন মূল্য লাগবে না। এছাড়াও SC ও ST, PWD, Ex-servicemen ক্যাটাগরির পুরুষ ও মহিলা উভয় প্রার্থীদের জন্যই কোনো আবেদন মূল্য লাগবে না।

ActivityDate
SSC CHSL 2022 Notification01st February 2022
Last date to Fill SSC CHSL Registration07th March 2022 (11 pm)
Last date for making an online fee payment08th March 2022 (11 pm)
Last date for the generation of offline Challan09th March 2022
Last date for payment through Challan10th March 2022
Window for Application Form Correction11th to 15th March 2022
SSC CHSL Tier-1 Exam DateMay 2022
SSC CHSL 2022 Notification & Online Registration Dates

পরীক্ষার পর্যায় : সবার প্রথমে এখানে প্রার্থীদের Tier-i exam নেওয়া হয়, যা হয় একটি computer-based online exam, (পরীক্ষাটির সিলেবাস সম্বন্ধে জানার জন্য নিচের দেওয়া অফিসিয়াল নোটিশ লিঙ্ক এ ক্লিক করবেন, এবং সেখান থেকেই আপনারা এই পরীক্ষার সিলেবাস সম্বন্ধে জেনে নিতে পারবেন) এরপর প্রার্থীদের দ্বিতীয় পর্যায়ে Tier-ii exam নেওয়া হয়, যা হয় একটি Descriptive Paper (বর্ণনামূলক পেপার), এরপর প্রার্থীদের তৃতীয় পর্যায়ে বা শেষ পর্যায়ে Tier-iii exam নেওয়া হয়, যা হয় একটি Skill/ Typing Test এখানে কিছু পদের জন্য Skill Test হয় এবং কিছু পদের জন্য Typing Test নেওয়া হয়ে থাকে, সম্ভবত এটি নির্ভর করে প্রার্থী এক্সাম পাশ করার পর কোন বিভাগ বা পদের জন্য নির্বাচিত হয়েছে। এছাড়া সব সরকারি চাকরিতে যেমন মেডিকেল টেস্ট নেওয়া হয় সেরকমই মেডিকেল টেস্ট এখানেও করা হবে এবং তারপর ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে এবং সর্বশেষ পর্যায়ে আপনাকে চাকরির জন্য নিয়োগ করা হবে।
এখানে বলে দেওয়া যাক Tier-i exam টি এখানে ২০০ নাম্বারের objective বা MCQ Type হয়ে থাকে। এখানে মোট ৪টি বিষয় থেকে মোট ১০০ টি প্রশ্ন আসে অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান ২ আর এখানে পরীক্ষার সময় থাকে ১ ঘন্টা এবং এখানে Negative Marking-ও রয়েছে সেটি হল ০.৫০ নাম্বারের। এই নিয়ম অনুযায়ী বোঝা যায় প্রার্থী যদি চারটি প্রশ্নের ভুল উত্তর দেয় তাহলে তার ২ নাম্বার কাটা যাবে। এই চাকরিতে নির্বাচিত হওয়ার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ হলো এই Tier-i exam টি Tier-i exam-এর ৪টি বিষয়ে প্রার্থী যত ভাল নাম্বার পাবে এটি প্রার্থীর চাকরিতে নির্বাচন ঠিক করবে। এবং আরো বলে দেওয়া যাক এই পরীক্ষা গুলি দুটি ভাষাতে হবে হিন্দি ও ইংলিশ।
এছাড়া Tier-ii exam টির ব্যাপারে এখানে কিছু বলে দেওয়া যাক Tier-ii Descriptive Paper টি ১০০ নাম্বারের হয়ে থাকে এবং পরীক্ষার সময় ১ ঘন্টা থাকে। এখানে প্রার্থীকে Letter Writing, Essay Writing, Application Writing, এবং Precis Writing করতে হয়। এখানেও প্রার্থীরা দুটি ভাষাতেই পরীক্ষা দিতে পারবে হিন্দি ও ইংলিশ। এবং এই Descriptive Paper-এ প্রার্থীকে পাশের জন্য ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।
এছাড়া Tier-iii exam টির ব্যাপারে এখানে কিছু বলে দেওয়া যাক এই Tier-iii exam টিতে Skill Test এবং Typing Test হয়ে থাকে। এখানে পোষ্টের উপর নির্ভর করে প্রার্থীদেরকে Skill Test-এর জন্য এবং Typing Test-এর জন্য ডাকা হয় অর্থাৎ এখানে কিছু পোস্টের জন্য Skill Test জরুরী কিছু পোস্টের জন্য Typing Test জরুরী। ( এই Skill Test এবং Typing Test টির ব্যাপারে বিস্তারিত জানার জন্য এবং কোন পদের জন্য বা পোস্টের জন্য কি ধরনের Skill Test এবং Typing Test রয়েছে সেটি জানার জন্য নিচে দেওয়া অফিসিয়াল নোটিশ লিংকে ক্লিক করবেন)

পরীক্ষার সম্ভাব্য মাস : মে মাস
পরীক্ষার ডেট এখনো ঠিক করা হয়নি কিন্তু পরীক্ষাটি সম্ভবত মে মাসেই হবে।

Official website link:- https://ssc.nic.in/
Official notice link:- এখানে ক্লিক করুন

আরও পড়ুন :

সবার সাথে শেয়ার করুন

Leave a Reply