You are currently viewing WB Madhyamik Result 2022 : মাধ্যমিক পরীক্ষায় কত নাম্বারে পাশ হবে ? রেজাল্ট কবে ?

WB Madhyamik Result 2022 : মাধ্যমিক পরীক্ষায় কত নাম্বারে পাশ হবে ? রেজাল্ট কবে ?

Madhyamik Result 2022 : করোনা প্রকোপ গত কয়েক বছর বিদ্যালয় বন্ধ থাকার কারনে তেমন কোনো পরীক্ষা নেইনি সরকার। গত ২ বছর মাধ্যমিক পরীক্ষার্থীদের বিদ্যালয় বন্ধের কারনে কোনো পরীক্ষা নেওয়া ছাড়াই পাশ করিয়ে দেওয়া হয়েছিল। এবছরও তেমন ভাবে বিদ্যালয় খোলা ছিল না আর শিক্ষার্থীদের ক্লাস খুব কম হয়েছে । সবাই ভেবেছিল এবছর হয়তো মাধ্যমিক পরীক্ষা অনলাইন করা হবে কিন্তু সেটা করা হয়নি। শিক্ষামন্ত্রী সরাসরি জানিয়েছিল এবছর মাধ্যমিক অফলাইন করা হবে । সরকারের এই ঘোষণার পর পশ্চিমবঙ্গ এর মাধ্যমিক শিক্ষার্থীদের দেখা যায় রাস্তায় প্রতিবাদ করতে । শিক্ষার্থীরা জানিয়েছিল তাদের এই প্রতিবাদ করার কারণ ছিল এবছর তাদের তেমন কোনো ক্লাস হয়নি এবং তারফলে সিলেবাস শেষ হয়নি সে কারণেই তারা অফলাইন পরীক্ষা দেবেনা । তবে শেষমেশ তাদের অফলাইনে মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ করা হয়।

পরীক্ষার নাম মাধ্যমিক ( Madhyamik 2022 )
বোর্ডের নাম West Bengal Board of Secondary Education.
রাজ্যর নাম পশ্চিমবঙ্গ
অফিসিয়াল সাইটhttps://wbbse.wb.gov.in/
WB Madhyamik Result 2022

WB Madhyamik Result 2022 : মাধ্যমিক পরীক্ষায় কত নাম্বার পেলে পাশ হবে ?

জেহুতু এবছর অফলাইনে পরীক্ষা হয়েছে এবং তার আগেও তেমন কোন ক্লাস হয়নি সেকারনে প্রতিটা মাধ্যমিক পরীক্ষার্থীদের মনে একটা ভয় কাজ করছে । আবার এইবছর ইতিহাস , অঙ্ক , ভূগোল পরীক্ষার প্রশ্নপত্র একটু শক্ত ছিল বলে দাবি করে ছিল পরিখারথিরা। সকল মাধ্যমিক পরীক্ষার্থীদের মনে এখন একটি প্রশ্ন ঘুরছে পরীক্ষাতে কত নাম্বার পেলে পাশ হবে ? সর্বনিম্ন কত নাম্বার পেতে হবে পাশ করতে গেলে ? আজকে সেই প্রশ্নের উত্তর আমরা নিয়ে এলাম ।

মাধ্যমিকের নিয়ম অনুযায়ী একটি বিষয়ে পাশ করতে হলে পরীক্ষার্থীদের মোট ২৫ নম্বর পেতে হবে । লেখা পরীক্ষা এবং প্রোজেক্ট মিলিয়ে এই নাম্বার পেতে হবে । তারপরেও অনেক ছাত্র ছাত্রি আছে যাদের হয়তো ২৫ নাম্বার নাও উঠতে পারে কোন একটি বিষয়ে তবে সে কি পাশ করতে পারবে না ? এমনটা কিন্তু নয় । যদি কোন ছাত্র ছাত্রি কোন সাবজেক্টে টোটাল ২৫ নাম্বারের বদলে ১৯ – ২০ বা এর মধ্যে নাম্বার পায় তাহলে বোর্ডের তরফ থেকে পাশ করিয়ে দেওয়ার সম্ভবনা সব থেকে বেশি ।

WB Madhyamik Result 2022 : মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে বেরোেবে ?

এই বছরের মাধ্যমিক পরীক্ষা ইতি মধ্যেই শেষ হয়ে গেছে । পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে এই সময় কোন খবর সরকারি তরফ থেকে পাওয়া যায়নি। তবে উচ্চমাধ্যমিক পরীক্ষার শেষ হলে রেজাল্ট বের হবার সম্ভবনা থাকছে । বিষদে জানতে West Bengal Board of Secondary Education ওয়েবসাইটে ভিসিট করতে পারেন ।

অন্যান্য খবর দেখুন :.

সবার সাথে শেয়ার করুন

This Post Has One Comment

  1. মাধ্যমিক এই বছর আমাদের পড়াশুনা কিছুই হয়নি তাহলে কিরকম আমাদের পরীক্ষা হবে বলুন ম্যাডাম মাধ্যমিক পরীক্ষা তে সবাইকে পাশ করিয়ে দেওয়া হোক কারণ দু’বছর পর খুলছে স্কুল তাহলে কিরকম আমাদের পরীক্ষা হবে বলুন দুই বছর আমাদের পড়াশুনা করতে পারি নাই ম্যাডাম আমাদের কে এই বছর পাশ করিয়ে দেওয়া হোক এটাই আসা রাখছি আমি মধ্যে শিক্ষা পর্ষদ কাছে 🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏🙏

Leave a Reply